টাইপিং শিক্ষা

টাইপ
কিবোর্ডের উপর আঙ্গুল টিপে টিপে আমরা কম্পিউটারে যে লেখা লেখি করা তাকেই টাইপ বলে। লেখা দ্রুত লেখতে অর্থাৎ টাইপ করতে চাইলে আমাদেরকে টাইপ করার সঠিক পদ্ধতি শিখে নিতে হয়।



এসো আমরা জানি টাইপ করার সঠিক পদ্ধতি
আমরা নিজের ইচ্ছেমতো যেভাবে খুশি টাইপ করতে পারি কিন্তু এতে টাইপের গতি সঠিক মাত্রায় বাড়ে না। টাইপ এর গতি বাড়াতে হলে আমাদেরকে জানতে হবে টাইপ করার সঠিক পদ্ধতি এবং নিয়ম।
কিবোর্ডের উপর আঙ্গুল রাখার নিয়ম

কোন কোন আঙ্গুল দিয়ে কোন কোন বাটনে চাপতে হবে

এসো টাইপ করার কিছু নিয়ম জানিঃ
  • হেলান দিয়ে না বসে সোজা হয়ে বসে টাইপ করতে হবে।
  • যা টাইপ করবো তা আগে মনে মনে অথবা মুখে বলে নেই।
  • প্রথম প্রথম টাইপ করার সময় অবশ্যই ধীরে ধীরে টাইপ করতে হবে।
  • লক্ষ্য রাখতে হবে যেনো এক বারো ভুল বাটনে চাপ না পরে।
  • টাইপিং সফ্টওয়্যার এর মাধ্যমে কিংবা কোন লেখা দেখে দেখে টাইপ প্রেকটিস করতে হবে।
  • প্রথমে ইংরেজী টাইপ শিখে তারপর বাংলা টাইপ শেখা ভালো।

ইংরেজী টাইপ প্রেকটিস

বাংলা টাইপ 
একটি বাংলা কিবোর্ডের ছবি


কি করে বাংলা লিখবো?
সাধারণত সকল কিবোর্ডের বাটনেই ইংরেজী অক্ষরগুলো দেয়া থাকে। অর্থাৎ কোন বাটনে চাপ দিলে কোন অক্ষরগুলো আসবে সেগুলো দেয়া থাকে। কিবোর্ডে বাংলা অক্ষর দেয়া থাকুক আর না থাকুক আমরা ইচ্ছে করলেই যেকোন কিবোর্ড দিয়ে বাংলা লিখতে পারি।
বাংলা লিখতে হলে আমাকে প্রথমে কম্পিউটারকে একটি নির্দেশনা দিয়ে ইংরেজী থেকে বাংলায় রুপান্তর করে নিতে হবে। সেক্ষেত্রে আমাদেরকে-
F12  অথবা Ctrl+Alt+V অথবা Ctrl+Alt+B বাটনে একবার চাপতে হবে।
উপরের নির্দেশনাটি একবার দিলে বাংলায় হবে আরেকবার দিলে ইংরেজী হবে।
(বিস্তারিত আমরা ব্যাহারিক ক্লাসে দেখবো ইনশাল্লাহ)


বাংলা লেখার কিছু নির্দেশনা
সাধারণত যে সকল কীবোর্ডে বাংলা অক্ষর রয়েছে সে সকল কীবোর্ডে লক্ষ্য করলে দেখবেন প্রতিটি কী তে দুটি করে বাংলা অক্ষর রয়েছে। যার একটি উপরে এবং একটি নিচে। আপনি যখন বাংলা টাইপ করবেন তখন নিচের অক্ষর গুলো লিখতে চাইলে সাধারণ প্রেসেই সেগুলো লিখবে। কিন্তু যখন উপরের অক্ষর গুলো লিখবেন তখন অবশ্যই আপনাকে Shift বাটন চেপে ধরে নিচের অক্ষর গুলো লিখতে হবে। এছাড়াও যখন কোন যুক্ত অক্ষর লিখার প্রয়োজন হবে তখন একটি অক্ষরের সাথে অন্য অক্ষর যুক্ত করতে ‘G’ বাটন প্রেস করতে হবে। তাই ‘G’ বাটনটি হল লিঙ্ক বাটন যার মাধ্যমে যুক্ত অক্ষর গুলো লিখা যায়।

এছাড়াও আরও একটি বিষয় রয়েছে। বাংলা কীবোর্ডের লেআউট লক্ষ্য করলে দেখবে সেখানে কোন স্বরবর্ণ নেই, কিন্তু এমন অনেক শব্দ রয়েছে যেগুলোতে স্বরবর্ণ ব্যবহার করার প্রয়োজন হয়। যেমন আমরা লিখার জন্য ‘আ’ লিখা প্রয়োজন আবার অমর লিখার জন্য ‘অ’ লিখা প্রয়োজন। এখন প্রশ্ন হল কিভাবে এই স্বরবর্ণ অক্ষর গুলো লিখবে। সে ক্ষেত্রে যুক্ত বর্ণের মতো এখানেও আপনাকে ‘G’ বাটনটি সাহায্য করবে। বাংলা কীবোর্ড লেআউট এ লক্ষ্য করলে দেখবেন ‘G’ বাটনের ঠিক বামপাশের বাটন গুলো অর্থাৎ A,S,D,F,Z,X,C এই বাটন গুলোতে স্বরবর্ণের প্রতিক চিহ্ন গুলো রয়েছে যেমনঃ আকার, একার, উকার, ইকার ইত্যাদি। এখন যদি ‘অ’ লিখতে চাও তাহলে Shift চেপে ‘F’ চাপলেই ‘অ’ লিখা চলে আসবে, আবার ‘আ’ লিখতে চাইলে ‘G’ চেপে ‘F’ চাপলেই ‘আ’ লিখা চলা আসবে। এভাবে ই লিখার জন্য G+D তাহলে ‘ই’ লিখা চলে আসবে, আবার ‘ঈ’ লিখার জন্য Shift+G+D প্রেস করলে ঈ লিখা চলে আসবে। এখানে ‘ঈ’ লিখার জন্য G+D এর সাথে Shift ব্যবহার করা হয়েছে কারন ঈকার টি উপরে রয়েছে।

এসো বাংলা টাইপ প্রেকটিস করি
☀লেসন # ০৪
☀লেসন # ০৫
☀লেসন # ০৬
☀লেসন # ০৭
☀লেসন # ০৮
☀লেসন # ০৯
☀লেসন # ১০
☀লেসন # ১১
☀লেসন # ১২
☀লেসন # ১৩
☀লেসন # ১৪
☀লেসন # ১৫
ফাইনার টেষ্ট
প্রেকটিস # ০১
প্রেকটিস # ০২
প্রেকটিস # ০৩
প্রেকটিস # ০৪
প্রেকটিস # ০৫



@templatesyard